ভালো মেয়ে

#ভালোমেয়ে
#শম্পা
সাহা

আজও আমরা ভালো মেয়ে বলতে যে মেয়ে বিনা বাক‍্যব‍্যয়ে বাবা মায়ের সব কথা মেনে নেয়, তেমন মেয়েই বুঝি।তর্কবাগিশ,কথায় কথায় বাবা মায়ের সঙ্গে যুক্তি চায়, সব বারণের কারণ খোঁজে এমন মেয়েকে আমরা মোটেই ভালো বলি না।বুকে হাত দিয়ে বলতে পারবেন আপনার মেয়ে সব ব‍্যাপারে যদি জানতে চায় আপনার বক্তব্যের কারণ বা আপনার যুক্তির অসারতা প্রমান করে আপনি খুব খুশি হন?

আজও আমরা ভালো স্ত্রী বলতে তাকেই বুঝি যে শ্বশুর বাড়িতে সব মেনে ও মানিয়ে নেয়‌।ছোট মাছ,সবার আগে ঘুম থেকে ওঠা, সব আচার বিচার মেনে চলা,শাশুড়ি, শ্বশুর, স্বামী সবার সব হুকুম তামিল করা,না বলতেই সব কাজ করে দেওয়া, যার কোনও বায়না নেই, বাহানা নেই এমন বৌমা, এমন স্ত্রীই ভালোর তকমাটা পায়।

এমনকি বিয়ের পর,অন্তত বিয়ের পরপর তো তার ব‍্যক্তিগত জীবন বলেই কিছু থাকতে নেই।সে সব সময় শ্বশুরবাড়ির লোকের চোখের সামনে থাকবে,শাড়ি পরা বা একমাথা সিঁদুর বা গয়না পরা নাহয় বাদই দিলাম।

কেউ কেউ এখনই বলতে বসবেন আমার শাশুড়ি খুব ভালো,আমাকে সিঁদুর, শাখা বা শাড়ি প‍রার জন্য চাপ দেয়নি! সেটা কদিন পর? বিয়ের পরদিন? বৌভাতের পরদিন? না কোনোমতেই নয়।কোনোমতেই কোনো বৌমাকে তার স্বামী বা শ্বশুরবাড়ি বিয়ের পরদিন থেকে বা বৌভাতের পরদিন থেকেই তার স্বাভাবিক জীবন বা পোশাকে ফিরতে দেয় না।অন্তত আমি তো দেখিনি।অন্তত কয়েকটা দিন তো তাকে নতুন বৌ এর গেটাপটা রাখতেই হয় তা সে চাক বা নাই চাক।

আর বর? সে তো দিব‍্যি বিয়ের পরদিন থেকেই বাড়ি এসে হাফপ্যান্ট আর টিশার্টে।আর শ্বশুরবাড়ি গেলে? দ্বিরাগমনে,জামাই জিনস টিশার্টে আর মেয়ে শাড়ি! রোজ জিনস পরা মেয়েটিও শাড়ি, সিঁদুর আর গা ভর্তি গয়নায়, কিন্তু জামাইকে কি ধুতি পরে আসতে দেখেন?

মেয়েটি চাক বা নাই চাক তাকে সেটাই করতে হবে।এমনকি তার বাবা মা ও এর অন‍্যথা মেনে নেবেন না!শ্বশুরবাড়ির কথা নাহয় বাদই দিলাম!

আমি তো নতুব বৌ ফেসবুক বা হোয়াটস অ্যাপ করে বলে শ্বশুরবাড়ির লোককে ডিভোর্সের কারণ দর্শাতে দেখেছি।নতুন বৌ শ্বশুরবাড়ি এসে সার্ভিস দেবে ,না হলে সে বাজে।ডিভোর্সটা হয়ে গেল।প্লিজ যেন বলবেন না এটা মিথ্যা।কারণ তার নাম বলে তাকে হেনস্থা করতে চাই না বা আপনারাও তা নিশ্চয়ই চাইবেন না!

ডিভোর্স হবার বা স্ত্রী মারা যাবার পর যত তাড়াতাড়ি বা শতাংশের হিসেবে যত শতাংশ পুরুষ বিয়ের পিঁড়িতে বসেন মেয়েরা কি তত তাড়াতাড়ি পারেন না ততহারে? মনে হয় না!

এরপরও পুরুষ নির্যাতিত, পুরুষ অত‍্যাচারিত ,পুরুষ অসহায় বলে অনেক মহিলাই প্রতিবাদে সামিল হবেন।অস্বীকার করছি না যে তা হয় না, কিন্তু কত শতাংশ?

না এর মানে এই নয় যে সবার মনে পুরুষ বিদ্বেষ সৃষ্টি আমার উদ্দেশ্যে! আমার উদ্দেশ্য পুরুষ বিদ্বেষ নয় নারী সচেতনতা।

আসুন ভালো মেয়ে,ভালো বৌ,ভালো স্ত্রী মানে পোষ মানা কৃতদাস নয়,যে সব বিনা প্রতিবাদে মেনে নেয় এমন অমেরুদন্ডী প্রাণী বরং ভালো মেয়ে ,ভালো স্ত্রী, ভালো বৌ বলতে বুঝি আত্মসম্মান যুক্ত এক সম্পূর্ন মানবীর কথা।ভালো মানে যে আপনার জন্য ভালো শুধু নয় যে আপনার, সবার সঙ্গে সঙ্গে তার নিজের জন‍্যও ভালো।

©®

Facebook Comments Box
SHARE NOW

inbound6135435791865829775.jpg

শম্পা সাহা

>
Scroll to Top
%d bloggers like this: